ঢাকা,মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

শেষ পর্যন্ত সেন্টমার্টিন যেতে পারেনি পর্যটকবাহী ৭টি জাহাজ

টেকনাফ প্রতিনিধি ::
বৈরি আবহাওয়ার কারণে পর্যটকদের নিয়ে সোমবার সেন্টমার্টিনে যেতে পারেনি কোনো জাহাজ। ৩ হাজারেরও বেশি পর্যটক নিয়ে সেন্টমার্টিনের উদ্দেশ্যে রওনা দিলেও শেষ পর্যন্ত যেতে পারেনি পর্যটকবাহী ৭টি জাহাজ।

সোমবার সকাল সাড়ে ৯টার দিকে টেকনাফ দমদমিয়া জেটিঘাট থেকে পযটকবাহী জাহাজ সেন্টমার্টিনের উদ্দেশে ছেড়ে যায়। তবে হঠাৎ বাতাসের গতিবেগ বৃদ্ধি পাওয়ায় জাহাজগুলো ফেরত আসতে বাধ্য হয়।

সরেজমিনে গিয়ে দেখা যায়, সকালে টেকনাফ-সেন্টমার্টিন নৌ-রুটে চলাচলকারী এমভি গ্রিনলাইন-১, এমভি আটলান্টিক ক্রুজ, এমভি ফারহান, বে-ক্রুজ, কেয়ারি ক্রুজ অ্যান্ড ডাইন, কেয়ারি সিন্দাবাদ, এলসিটি কাজল পর্যটকদের নিয়ে দমদমিয়া জেটি ঘাট থেকে ছেড়ে নাফনদীর মাঝপথে আটকা পড়ে। বৈরি আবহাওয়ার কারণে জাহাজগুলো ঘণ্টা দুয়েক আটকে থাকার পর টেকনাফ ঘাটে ফেরত এসেছে। তবে জাহাজগুলোতে অতিরিক্তি যাত্রী ছিল বলে জানা গেছে।
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) টেকনাফ অঞ্চলের পরির্দশক (পরিবহন) মোহাম্মদ হোসেন জানান, সকালে পর্যটকটদের নিয়ে সেন্টমার্টিনের উদ্দেশে জাহাজগুলো ছেড়ে যায়। এরপর হঠাৎ করে বৈরি আবহাওয়ার কারণে পর্যটকদের নিয়ে জাহাজগুলো নাফ নদীর মাঝ থেকে নিরাপদে ফিরে এসেছে।

পর্যটকবাহী জাহাজ আটলান্টিকের ব্যবস্থাপক আব্দুল আজিজ জানান, পর্যটকদের নিয়ে আমাদের জাহাজটি সেন্টমার্টিনের উদ্দেশে রওনা দিয়েছিল। হঠাৎ করে প্রচণ্ড বাতাসের গতিবেগ বৃদ্ধি পাওয়ায় পর্যটকদের নিয়ে নিরাপদে ফেরত আসা হয়। তবে পর্যটকদের টাকা ফেরত দেওয়া হচ্ছে। জাহাজটিতে ধারণ ক্ষমতা চেয়ের অতিরিক্ত যাত্রী ছিল না বলেও দাবি করেন তিনি।

গাজীপুর থেকে আসা পর্যটক মোহাম্মদ আলম জানান, ‘ছেলে-মেয়েদের নিয়ে সেন্টমার্টিন যাওয়ার জন্য খুব সকালে টেকনাফে পৌঁছে জাহাজে করে সেন্টমার্টিনের উদ্দেশ্যে রওনা দেয়। কিছু দূর যাওয়ার পর নাফ নদীর মাঝে আটকা পড়ি। পরে জানতে পারি বৈরি আবহাওয়ার কারণে টেকনাফ থেকে কোনও জাহাজ সেন্টমার্টিন যাচ্ছে না। দ্বীপে যেতে না পেয়ে আবার কক্সবাজার ফেরত যেতে হচ্ছে। এটা খুবই দুঃখজনক। ওই জাহাজে আড়াই শতাধিক পর্যটক সেন্টমার্টিন যাওয়ার জন্য এসেছিলেন।’

টেকনাফ উপজেলা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ রবিউল হাসান জানান, ‘বৈরি আবহাওয়ার কারণে টেকনাফ থেকে সেন্টমার্টিনে কোনও জাহাজ যেতে দেয়া হচ্ছে না এবং পর্যটকদের টিকিটের টাকা ফেরত দিতে জাহাজ কতৃপক্ষকে নির্দেশ দেয়া হয়েছে।’

পাঠকের মতামত: